Breaking News
Loading...
Friday, August 27, 2010

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নভোচারী সুনীতা উইলিয়াম সুনিতা উইলিয়ামস ১৯৬৫ সালের ১৯ সেপ্টেম্বর ওহিও রাজ্যের ইউক্লিডে জন্ম গ্রহণ করেন।

তার পিতা দীপক ও মাতা বনি পান্ডে উভয়ই ভারতীয়। স্বমী মাইকেল উইলিয়ামস একজন মার্কিনী। সুনিতা উইলিয়ামস ১৯৮৭ সালে মার্কিন নেভাল একাডেমী থেকে গ্রাজুয়েশন লাভ করেন ও ১৯৮৯ সালে নেভীতে কমিশন লাভ করেন এবং ১৯৯৩ সালে ন্যাভাল এ্যাভাটর হিসেবে পদোন্নতি পান। হেলিকপ্টার যোদ্ধা হিসেবে প্রশিক্ষন নিয়ে তিনি ভূমধ্যসাগর, লোহিত সাগর, পারস্য ও আরব সাগরসহ মরুভূমিতে কাজ করেন। ১৯৯৮ সালে তিনি আমেরিকার মহাকাশ গভেষনণা প্রতিষ্ঠান নাসায় ফ্লাইট ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেন। নিয়োগ পাবার পর সুনীতা নারী নভোচারী হিসেবে দীর্ঘ ১৯৫ দিন মহাকাশ ভ্রমণের নতুন রেকর্ড করেন। এর আগের রেকর্ডটি ছিলো শ্যানন্ লুসিডের। সুনীতা ২০০৬ সালের ৯ ডিসেম্বর এসটিএস-১১৬ এ করে যাত্রা শুরু করেন এবং এর দুই দিন পর মহাকাশে পৌঁছান। অভিযান-১৪ এর নারী ক্রু হিসেবে ২৯ ঘণ্টা ১৭ মিনিট মহাকাশে ভ্রমণ করেও তিনি নতুন রেকর্ড করেছিলেন। ন্যাদহাম হাই স্কুল ও ম্যাচাসুচেটস থেকে স্নাতক সম্পন্ন করেন ১৯৮৩ সালে। ১৯৮৭ সালে ইউএস নাভাল একাডেমী থেকে ফিজিক্যাল সায়েন্স এ ব্যাচেলর ডিগ্রী নেন এবং ১৯৯৫ সালে ফ্লরিডা ইনিস্টিটিউট অব টেকনলজি থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ইউক্লিড শহরে বসবাসকারী এ নারী ১৯৮৭ সালেই কমিশনের আওতাভুক্ত হন। নাসা’র সঙ্গে কাজ শুরুর সঙ্গে সঙ্গে শুরু হয় নানাবিধ প্রশিক্ষণ নেন এবং এসব প্রশিক্ষণের ক্ষেত্রে তিনি কৃতিত্বের সঙ্গে কাজ করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে নারীদের উন্নয়নের এক অনবদ্য কাব্য রচনা করেছেন এই ভারতীয় নারী। তিনি প্রমাণ করেছেন মেধা আর প্রত্যয় থাকলে পৌঁছে যাওয়া যায় রহস্যাবৃত মহাকাশ পর্যন্ত।

২০০৩ সালে মহাকাশ গমনের একটি মিশনে তার নভোচারী হবার সুযোগ হয়। ভু-পৃষ্ঠ থেকে ২৪০ মাইল ওপরে উঠার পর মহাকাশ স্টেশনে তারা অবতরণ করেন, এ সময় নভোচারীগণ পৃথিবীতে দুইটি তারকা দেখতে পান। তখন দুরবিক্ষন যন্ত্রের সাহায্যে তারকা দু’টিকে ভালভাবে পর্যবেক্ষন করে দেখতে পান সে তারকা দু’টির মধ্যে একটি মক্কা ও অপরটি মদিনা নগরী। মহাকাশ স্টেশনের কাজ শেষ করে পৃথিবীতে অবতরনের পর সুনিতা উইলিয়ামস নিজেকে পবিত্র ইসলামী আদর্শের পতাকাতলে আত্মসমর্পন করেন এবং বর্তমানে তিনি একজন মুসলমান হিসেবে পবিত্র জীবন যাপন করছেন। ২০০৮ সালে তিনি নাসার ডিপুটি চিফ অব এস্ট্রোনট অফিসার হিসেবে পদোন্নতি পান এবং বর্তমানে ৩০টি মহাকাশ স্টেশনের দায়িত্বে কাজ করছেন এবং ২০১১ সালের মধ্যে তিনি ৩২টি মহাকাশ স্টেশনের দায়িত্বে থাকবেন বলে জানিয়েছেন। ২০১২ সালের জুনে রাশিয়ার নভোচারী ইউরি ম্যালেনচেনকো ও জাপানের নভোচারী আকিহিকো হোশিদের সঙ্গে মহাকাশ যান সুয়োজ-৩১ এ করে সুনীতা মহাকাশ ভ্রমণে যাবেন। একই বছরের অক্টোবরে মহাকাশ কেন্দ্রের কমান্ডারও হবেন সুনীতা।

0 comments:

Post a Comment