Breaking News
Loading...
Thursday, October 14, 2010

প্রখ্যাত অভিনেতা চ্যালেঞ্জার ১৯৫৯ সালে ঢাকার খিলগাঁওয়ে জন্মগ্রহণ করেন। অভিনেতা হওয়ার কোনো ইচ্ছা ছিল না তার। কিন্তু হুমায়ূন আহমেদ তাকে অভিনেতা বানিয়ে ছাড়লেন। এএফএম তোফাজ্জল হোসেন থেকে নাম পাল্টিয়ে বানিয়ে দিলেন চ্যালেঞ্জার।

কিন্তু মৃত্যুর সঙ্গে চ্যালেঞ্জ করে হেরে গেলেন। বাঁচার জন্য আপ্রাণ চেষ্টা ছিল তার। ২০০৯ সালের জুলাই মাস। চিকিৎসক জানান, 'চ্যালেঞ্জারের মস্তিষ্কে টিউমার হয়েছে। সেখান থেকে ক্যান্সারের জীবাণু পাওয়া গেছে।' খবরটি শুনে তার সহকর্মীরা দুশ্চিন্তায় পড়ে যান। অথচ চ্যালেঞ্জারের মধ্যে দুশ্চিন্তার কোনো ছাপ ছিল না। তিনি তার চিরচেনা মায়াবী হাসি হেসে বলতেন, 'ও কিছু না। ট্রিটমেন্ট করালেই ঠিক হয়ে যাবে।' ২০০৯ সালের জুলাই থেকে ১২ অক্টোবর ২০১০_ ক্যান্সার নিরাময়ের জন্য নানাভাবে ট্রিটমেন্ট করালেন। কিন্তু মৃত্যুকে পরাজিত করতে পারলেন না। আজরাইল ঠিকই তার শেখেরটেকের বাসার দরজায় এসে দাঁড়াল এবং জান কবজ করে নিয়ে চলে গেল। চ্যালেঞ্জারের চিরবিদায় তার সহকর্মী, ভক্ত, স্বজন কেউই মেনে নিতে পারেননি। বিশ্বাস করতে পারছিলেন না তার স্ত্রী ফরিদা ইয়াসমীন ঝর্ণা। তিনি শুয়ে থাকা চ্যালেঞ্জারের মাথায় বারবার হাত বুলাচ্ছিলেন। চোখ শুকনো। কাঁদতে ভুলে গেছেন। মায়ের পাশে দাঁড়িয়ে ছিল চ্যালেঞ্জারের ছেলে পৃথু এবং মেয়ে অহনা। তারাও মায়ের মতো কাঁদতে ভুলে গেছে। কতটা কষ্ট পেলে আপনজন কাঁদতে ভুলে যায়!!! কিন্তু যখন চ্যালেঞ্জারকে চিরনিদ্রায় শায়িত করা হচ্ছিল, তখন হাউমাউ করে উঠেছিল স্ত্রী-সন্তানরা। জমানো কান্না আর সইতে পারছিল না।
ধামরাইয়ে মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত করা হয় তাকেঁ।

আট বছরের ক্যারিয়ারে তিনি আড়াই শতাধিক নাটক ও বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন। চ্যালেঞ্জার অভিনীত চলচ্চিত্রের মধ্যে অন্যতম হলো_ হুমায়ূন আহমেদের 'শ্যামল ছায়া' ও 'নয় নম্বর বিপদ সংকেত', শহীদুল ইসলাম খোকনের 'লাল সবুজ', আমজাদ হোসেনের 'কাল সকালে' প্রভৃতি।

প্রথম অভিনয় করেন 'হাবলঙ্গের বাজারে' নাটকে। এরপর অভিনয় করেন, 'বৃক্ষ মানব', 'যমুনার জল দেখতে কালো', 'চন্দ্রকারিগর', 'কালা কইতর'সহ অনেক নাটকে। আট বছরের ক্যারিয়ারে তিনি আড়াই শতাধিক নাটক ও বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন। চ্যালেঞ্জার অভিনীত চলচ্চিত্রের মধ্যে অন্যতম হলো_ হুমায়ূন আহমেদের 'শ্যামল ছায়া' ও 'নয় নম্বর বিপদ সংকেত', শহীদুল ইসলাম খোকনের 'লাল সবুজ', আমজাদ হোসেনের 'কাল সকালে' প্রভৃতি।

0 comments:

Post a Comment