Breaking News
Loading...
Wednesday, January 19, 2011

কবি আবদুস্ সাত্তার ছিলেন একাধারে কবি, নৃ-বিজ্ঞানী, অনুবাদক, কলাম লেখক ও বহুভাষাবিদ। তাঁর ‘আরণ্য জনপদে’ নামক নৃ-তাত্ত্বিক গবেষণা গ্রন্থটি বিশ্বব্যাপী আলোচিত ও প্রশংসিত। কবি হিসেবেও বাংলাভাষায় রয়েছে তাঁর বিশিষ্ট অবদান। দেড়শতাধিক গ্রন্থের প্রণেতা আবদুস্ সাত্তারের ত্রিশটির বেশি পাণ্ডুলিপি এখনও অপ্রকাশিত।

১৯২৭ সালের ২০ জানুয়ারি টাঙ্গাইল জেলার গোলরা গ্রামে তাঁর জন্ম। নোবেল পুরস্কার বিজয়ী কবি টেড হিউজ, ঔপন্যাসিক নাজিব মাহফুজ, কবি গুন্টর গ্রাসের ঘনিষ্ঠ সান্নিধ্য লাভ করেছিলেন কবি আবদুস্ সাত্তার। মিশরীয় পণ্ডিত ত্বহা হুসাইন, নাট্যকার তাওফিক আল হাকিম, কবি মাহমুদ দারবিশ, কবি ইলহান বার্কসহ বহু বিশ্ববিশ্র“ত ব্যাক্তিত্বের সঙ্গে ছিলো তাঁর ব্যাক্তিগত যোগাযোগ।

আবদুস্ সাত্তার নৃ-তাত্ত্বিক গবেষণার জন্য দাউদ পুরস্কার, কবিতার জন্য বাংলা একাডেমী পুরস্কার ছাড়াও আবুল মনসুর আহমদ সাহিত্য পুরস্কার, লেখিকা সংঘ সাহিত্য পুরস্কার, জাতিসংঘের সৌজন্যে দায়েমী কমপ্লেক্স কর্তৃক আন্তর্জাতিক শান্তি পুরস্কার, ঢাকা পৌরসভা পদক, আলবার্ট আইনস্টাইন একাডেমী ব্রোঞ্জ পদকসহ (আমেরিকা) দেশ-বিদেশে বহু পুরস্কার ও পদক লাভ করেছেন। প্রায় অর্ধশত বিদেশী গ্রন্থে আবদুস্ সাত্তারের রচনাকর্ম ও জীবনবৃত্তান্ত অন্তর্ভুক্ত হয়েছে। তিনি বহুসংখ্যক ইংরেজি গ্রন্থেরও প্রণেতা। আরবি, ফারসি, উর্দু, তুর্কিসহ একাধারে বিভিন্ন ভাষার মূল্যবান সাহিত্যকর্ম তিনি বাংলায় অনুবাদ করেছেন।

বৃষ্টিমুখর, অন্তরঙ্গ ধ্বনি, নামের মৌমাছি, বিম্বিত স্বরূপ, আমার বনবাস, আমার বাবা মা’র কাসিদা আবদুস্ সাত্তারের উল্লেখযোগ্য কাব্যকর্ম। তাঁর শ্রেষ্ঠ কয়েকটি গবেষণা কর্মের মধ্যে ‘আরণ্য জনপদে’ ছাড়াও রয়েছে Tribal Culture In Bangladesh, In The Sylvan Shadows, আরণ্য সংস্কৃতি, গারোদের সাংস্কৃতিক ঐতিহ্য, আদিবাসী সংস্কৃতি ও সাহিত্য, The Intimate Voice ইত্যাদি। বালি ও ফেনা, সম্রাটের দ্বন্দ্ব, আত্মার সংলাপ, সোনার সিংহ, আরবি কবিতা, আধুনিক আরবি গল্প, আধুনিক আরবি-ফারসি-তুর্কি কবিতা ইত্যাদি তাঁর শ্রেষ্ঠ অনুবাদকর্ম।

২০০০ সালের ১ মার্চ তিনি ঢাকায় ইন্তেকাল করেন।

লিখেছেনঃ আফসার নিজামী

0 comments:

Post a Comment