Breaking News
Loading...
Saturday, May 22, 2010

নাদিয়া আহমেদ বাংলাদেশের জনপ্রিয় মডেল, অভিনেত্রী ও গুণী নৃত্যশিল্পী। জন্মগ্রহণ করেন ১৯—সনের ৩১ আগস্ট ইরাকে। তার বাবার নাম নাজির আহমেদ আর মা আফরোজা আহমেদ। তার দাদা(মোহাম্মদ আলী হাওলাদার)’র বাড়ী পিরোজপুর আর নানা(রুস্তম আলী আহমেদ)’র বাড়ী জামালপুর। নাদীয়ারা দুই বোন। তার স্বামী মনির খান শিমুলও বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেতা ও মডেল।
১৯৮৫ সালে বিটিভিতে বিটিভির শিশু মেলা অনুষ্ঠানে নাচের পারফরমেন্সের মধ্য দিয়ে মিডিয়ায় তার যাত্রা শুরু। তারপর ‘নতুন কুঁড়ি’ অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পোস্টমাস্টার’-এর রতন চরিত্রে প্রথম অভিনয় করেন। নতুন কুঁড়িতে নৃত্য বিভাগে চ্যাম্পিয়ন হবার মাধ্যমে সকলের দৃষ্টি আকর্ষণ করলেও পরবর্তী সময়ে নাদিয়া নিজেকে সম্পৃক্ত করে তোলেন মডেলিং ও অভিনয়ের সাথেও। এক্ষেত্রে ‘পন্ডস’ এর মতো ইন্টারন্যাশনাল ব্র্যান্ডের মডেলিং নাদিয়াকে খুব দ্রুতই পরিচিত করে তোলে সকল শ্রেণীর দর্শকদের কাছে।
নাদিয়ার বাংলাদেশ শিশু একাডেমি থেকে নাচের শুরু। পরবর্তীতে বুলবুল ললিতকলা একাডেমি থেকে ডিপ্লোমা করেন। এছাড়া শামীম আরা নিপা, শিবলী মোহাম্মদ, বেলায়েত হোসেন ও দীপা খন্দকারের কাছে নাচ শিখেছেন।৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতা সম্পন্না নাদিয়া শিক্ষায় এমবিএ পাশ।
তার উল্লেখযোগ্য বিজ্ঞাপন চিত্রের মধ্যে রয়েছে পন্ডস স্নো, এলিগেন্টস সোয়েটার ইত্যাদি। তার অভিনীত নাটকের মধ্যে রয়েছে ছায়াকায়া, দৃষ্টিদান, মধ্যবর্তী, প্রজাপতি মন, ইট কাঠের খাঁচা, অগ্নিগিরি, অধ্যাপক, শেষের রাত্রি, বার রকম মানুষ(বৈচি)। কিশোর তারকালোক নামক পত্রিকার কভারে প্রথম মডেল হন।
নাদিয়া আহমদ ১৯৮৮ সালে প্রথম জাতীয় সাংস্কৃতিক সংস্থা পুরস্কার পান। তাঁর উল্লেখযোগ্য পুরস্কারসমূহের মধ্যে আছে নতুন কুঁড়ি, জাতীয় শিশু পুরস্কার, ওসমানী পদক, বাচসাস ও সিজেএফবি প্রভৃতি।

0 comments:

Post a Comment