Breaking News
Loading...
Wednesday, June 23, 2010

শ্রেয়া ঘোষাল একজন ভারতীয় প্লেব্যাক গায়িকা। তিনি বলিউডের বহু চলচ্চিত্রের গান গেয়েছেন। হিন্দি ভাষা ছাড়াও তিনি বাংলা, কন্নড়, মালয়ালম, মারাঠি, পাঞ্জাবি, তামিল ও তেলুগু ভাষায় গান গেয়েছেন।

জন্মগ্রহন করেন ১২ই মার্চ, ১৯৮৪ ভারতের কলকাতায়। তাঁর যখন দুই মাস বয়স, মা-বাবা পাড়ি জমান রাজস্থানে। সেখান থেকে ১৩ বছর বয়সে মহারাষ্ট্রে। এভাবে ঘুরতে ঘুরতে বেড়ে ওঠায় আচার-ব্যবহার, ভাষা—সবকিছুতেই তাঁর মধ্যে একটা মিশ্র ব্যঞ্জনা। তবে কথাবার্তা থেকে চাহনি—কোথাও বাঙালিপনার কমতি নেই। শ্রেয়া বললেন, ‘এর পুরো কৃতিত্ব আমাদের পরিবারের। বাইরে হিন্দিতে কথা হলেও বাড়িতে সব সময় বাংলা বলতে হতো। বাঙালি আচার-অনুষ্ঠান পালনের রেওয়াজটা এখনো আছে।
বাঙালি হিন্দু পরিবারগুলোর একটা অলিখিত নিয়ম পরিবারের মেয়েরা কমবেশি গান জানবেই। শ্রেয়ার ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। ছোটবেলায় রবীন্দ্রসংগীত, নজরুলগীতি শিখিয়েছেন তার মা। বলতে গেলে মা’র হাত ধরেই শ্রেয়ার গানের জগতে আসা। তবে বাবার কথাও না বললেই নয়। মায়ের কাছ থেকে গানের প্রতি ভালোবাসা জন্মেছে রক্তের ভেতর, আর বাবা বিশ্বজিৎ ঘোষালের কাছ থেকে পেয়েছেন উৎসাহ যিনি পেশায় পারমাণবিক শক্তি কেন্দ্রের একজন প্রকৌশলী ছিলেন। যখন তারা রাজস্থানে থাকতেন, তখন বাংলা গানের শিক্ষক ছিল না। ৬০ মাইল দূরে গিয়ে গান শিখতে হতো। তার বাবা অত দূরে নিয়ে যেতেন।

0 comments:

Post a Comment