Breaking News
Loading...
Sunday, August 15, 2010

১৯২২ সালের ১৫ আগস্ট খুলনা জেলার আড়-য়াডাঙ্গা গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন আবুল হোসেন। তার পিতার নাম এস এম ইসমাইল হোসেন। কবির ছেলেবেলা কেটেছে কৃষ্ণনগরে, যৌবন কলকাতায়। আবুল হোসেন প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৪০ সালে তার প্রথম কবিতাগ্রন্থ ‘নববসন্ত’ প্রকাশিত হয়।

তার কবিতায় উঠে এসেছে বাঙালি জাতি, মাটি, মানুষ ও এ অঞ্চলের মানুষের সংস্কৃতি, কৃষ্টি ও এখানকার প্রকৃতির চালচিত্র। কেবল কবিতা রচনাই নয়, আবুল হোসেন এ জাতির শিল্প, সংস্কৃতি-সাহিত্য, সামাজিক জীবনকে নিয়ে প্রবন্ধ, বিদেশী সাহিত্যের অনুবাদসহ আত্মজীবনী লিখে অসাধারণ সৃষ্টিশীলতার স্বাক্ষর রেখেছেন এবং সাহিত্যক্ষেত্রে এখনও অবদান রেখে চলেছেন। কবি আবুল হোসেনের কর্মজীবন শুরু কলকাতায় আয়কর কর্মকর্তা হিসাবে। সেখানেই তার সাহিত্য চর্চার হাতেখড়ি। ১৯৪৭-এর স্বাধীনতাত্তর পর্বে তিনি ঢাকায় চলে আসেন। কবি ৩৬ বছরের কর্মজীবনে সরকারের বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ পদে চাকরি করেন। ১৯৮২ সালে তিনি অবসর গ্রহণ করেন।

কবির প্রকাশিত গ্রন্থের সংখ্যা প্রায় ৩০টি। কবিতার বই ১১টি, অনুবাদগ্রন্থ ৩টি এবং আত্মজীবনী চার খণ্ড। উল্লে­খযোগ্য অন্যান্য কবিতার বইয়ের মধ্যে রয়েছে- বিরস সংলাপ, হাওয়া তোমার কি দুঃসাহস, দুঃস্বপ্ন থেকে দুঃস্বপ্ন, আর কিসের অপো ইত্যাদি। সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি আবুল হোসেন বাংলা একাডেমী পুরস্কার, একুশে পদক, পদাবলী পুরস্কার নাসিরউদ্দিন স্বর্ণপদক ও জাতীয় কবিতা পরিষদ পুরস্কার লাভ করেন।

0 comments:

Post a Comment