Breaking News
Loading...
Sunday, August 22, 2010

বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী সামিনা চৌধুরী জন্ম গ্রহন করেন ২৮ অগাস্ট ১৯_ _ সনে। তিনি গান শিখতে শুরু করেন তাঁর বাবা মাহমুদুন্নবীঁ এবং মা রাশিদা চৌধুরীর কাছে। আনুষ্ঠানিক ভাবে ধ্রুপদী সংগীত শিখতে শুরু করেন আরো পরে বরং তার আগেই ১৯৮১ সালেই তিনি চলচ্চিত্রে গান গাইতে শুরু করেন।

‘একবার যদি কেউ ভালবাসত’ এই গানটি দিয়েই তিনি জনপ্রিয় হয়ে ওঠেন । ক্লাস এইটে পড়ার সময়ে গাওয়া ওই গান দিয়ে সামিনা চৌধুরী চল্চ্চিত্রে গান শুরু করলেও এরপর তিনি টেলিভিশন, রেডিও সহ সব মাধ্যমে গাইতে শুরু করেন ।

খুব কম বয়সে এই সুযোগ পাওয়ার কারণ কি শিল্পী মাহমুদুন্নবীর কন্যা হওয়া কিনা সে প্রশ্নের উত্তরে তিনি বলেন তা মোটেও না বরং তিনি যখন গাইতে শুরু করেন তখন কেউ জানত না যে তার বাবা মাহমুদুন্নবী । যখন সবাই জানতে আরম্ভ করল তখন তিনি সামিনা নবী থেকে সামিনা চৌধুরী হয়ে গেছেন।

এক ধরণের অভিমান থেকে তার এই নাম পরিবর্তন বলে তিনি জানান।

সামিনার গাওয়া গানগুলোর মধ্যে বেশ কিছু গান জনপ্রিয় হবার পেছনে যেমন তার গান বাছাই করে গাওয়ার চেষ্টা আছে তেমনি আছে তার ভাগ্য।

একসময়ে একটি মাত্র টেলিভিশন চ্যানেল অর্থাৎ বাংলাদেশ টেলিভিশন থাকার ফলে সেসময়ে খুব দ্রুত মানুষের কাছে গান পৌছে যেত ।

একদিকে এর ফলে শুধু ভাল শিল্পীরা যেমন সুযোগ পেতেন, তেমনি এখন অনেক সুযোগ তৈরী হয়েছে কিন্তু সামিনা বলেন , এখন সুযোগ বেশী হওয়ায় আগাছাও বেড়ে গেছে ।

এই সুযোগ বাড়ার জায়গা তেরী হয় বিভিন্ন ট্যালেন্ট হান্ট অনুষ্ঠানে যেখানে সামিনাও বিচারক হন । তবে তিনি বলেন এসব অনুষ্ঠানে বেশ কিছু ভাল গলা আসে তবে এরা আদর্শিক দিক থেকে ঠিক থাকে না বলেই হারিয়ে যায়।

0 comments:

Post a Comment