Breaking News
Loading...
Monday, December 6, 2010

গৌতম বুদ্ধ হলেন বৌদ্ধ ধর্মের প্রবক্তা। খ্রিস্টপূর্ব ৫৬৩ সালে নেপালের লুম্বিনীতে এই মহাপুরুষের জন্ম। জন্মের পর তার নাম ছিল সিদ্ধার্থ গৌতম। আধ্যাতিক সাধনা ও জীবন নিয়ে নিজস্ব জ্ঞান-উপলব্ধির পর তিনি বুদ্ধ নামটি গ্রহণ করেন। তার জন্ম এবং পরিনির্বাণ সাল অনিশ্চিত হলেও তা ৫৬৩ থেকে ৪৮৩ খ্রিস্ট পূর্বাব্দের মধ্যে মনে করা হয়। তবে কেউ কেউ খ্রিস্টপূর্ব ৪০০ বা ৪১০ সালকে তার পরিনির্বাণ কাল হিসেবে গণ্য করেন। সিদ্ধার্থের পিতা ছিলেন শাক্য বংশীয় রাজা শুদ্ধোদন ও মাতা মায়াদেবী। মায়াদেবী কপিলাবস্তু থেকে পিতার রাজ্যে যাওয়ার পথে লুম্বিনী গ্রামে (অধুনা নেপালের অন্তর্গত) সিদ্ধার্থের জন্ম দেন। তার জন্মের সপ্তম দিনে মায়াদেবীর জীবনাবসান হয়। পরে তিনি বিমাতা গৌতমী কর্তৃক লালিত হন। ধারণা করা হয় তার নামের 'গৌতম' অংশটি বিমাতার নাম থেকেই এসেছে। আবার কারও কারও মতে এটি তার পারিবারিক নাম।

সিদ্ধার্থ গৌতমের বিয়ে সম্বন্ধে দুই ধরনের মত আছে। প্রথম মতানুসারে ১৬ বছর বয়সে তিনি একটি প্রতিযোগিতায় তার স্ত্রীকে লাভ করেন। আর একটি মতানুসারে ২৮ বছর বয়সের তাকে সংসারের প্রতি মনোযোগী করার জন্য তার পিতামাতা তাকে রাজকন্যা যশোধরার সঙ্গে বিয়ে দেন। তাদের রাহুল নামে এক ছেলে ছিল।

মাত্র ২৯ বছর বয়সে তিনি গৃহত্যাগ করেন। কঠোর তপস্যার পর তিনি বুদ্ধত্ব প্রাপ্ত হন। বোধি লাভের পর সাতদিন ধরে বোধিবৃক্ষের দিকে তাকিয়ে থেকে বিমুক্তি লাভের আনন্দ উপভোগ করেন। তিনি দুঃখ, দুঃখের কারণ, প্রতিকার প্রভৃতি সম্বন্ধে জ্ঞান লাভ করলেন। এ ঘটনাটিই বোধি লাভ নামে পরিচিত। খ্রিস্টপূর্ব ৪৮৩ সালে ভারতের লুশি নগরে তিনি মৃত্যুবরণ করেন।

উৎসঃ বাংলাদেশ প্রতিদিন

0 comments:

Post a Comment