Breaking News
Loading...
Saturday, January 1, 2011

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জগতে এক নতুন ধারার জন্মদাতা, হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্থার জনক ক্রিশ্চিয়ান ফ্রেডরিক স্যামুয়েল হ্যানিম্যান ১৭৫৫ সালে ১০ এপ্রিল জার্মানির অন্তর্গত মিসেন শহরে জন্মগ্রহণ করেন। তার পিতা গগফ্রিড মিসেন শহরের একটি চীনা মাটির কারখানায় বাসনের উপর নানান নকশা করতেন, ছবি আঁকতেন। এই কাজে যা পেতেন তা দিয়ে কোনোরকম সংসার চলত। ছোটবেলা থেকেই হ্যানিম্যানের ছিল শিক্ষার প্রতি অস্বাভাবিক আগ্রহ। বাড়িতেই বাবা-মায়ের নিকট প্রাথমিক শিক্ষার পাঠ শুরু হয়। বারো বছর বয়সে হ্যানিম্যান ভর্তি হলেন স্থানীয় টাউন স্কুলে। অল্পদিনের মধ্যে তার অসাধারণ মেধার পরিচয় পেয়ে মুগ্ধ হলেন শিক্ষকরা। বিশেষত গ্রিক ভাষায় তিনি এতখানি দক্ষতা অর্জন করেছিলেন যে, শিক্ষকের অনুপস্থিতিতে তিনিই প্রাথমিক পর্যায়ের ছাত্রদের গ্রিক ভাষা পড়াতেন।

টাউন স্কুলে শিক্ষা শেষ করে হ্যানিম্যান প্রিন্সেস স্কুলে ভর্তি হন। কিন্তু অভাব ও দারিদ্র্যের নিকট তাকে পরাজয় মানতে হয়। তাই নিরুপায় হ্যানিম্যান লিপজিক শহরে এক মুদির দোকানে মাল বেচাকেনার কাজে লেগে যান। তবে স্কুল কতর্ৃপক্ষের সহায়তায় হ্যানিম্যান পুনরায় পড়াশোনা শুরু করে দিলেন। যথাসময়ে স্কুলের শেষ পরীক্ষায় অসাধারণ কৃতিত্বের সাথে উত্তীর্ণ হলেন হ্যানিম্যান। ক্রমশই উচ্চশিক্ষার আগ্রহ তার মধ্যে তীব্র হয়ে ওঠে। পিতার অমতেই লিপজিগ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার জন্য বেরিয়ে পড়লেন। তিনি লিপজিগ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন। নিজের খরচ মেটানোর জন্য এক গ্রিক যুবককে জার্মান ও ফরাসি ভাষা শেখাতেন। এ ছাড়া অনুবাদের কাজ করতেন।

হ্যানিম্যানের ইচ্ছা ছিল চিকিৎসা শাস্ত্র অধ্যয়ন করবেন। সে সময় কোনো ডাক্তারের অধীনে থেকে কাজ শিখতে হতো। অল্পদিনের মধ্যে তিনি লিপজিগের একজন কোয়ারিনের নিকট কাজ করার সুযোগ পেয়ে গেলেন। ইতিমধ্যেই তিনি গ্রিক, ল্যাটিন, ইংরেজি, ইতালিয়ান, হিব্রু, আরবি, স্প্যানিশ এবং জার্মান ভাষায় যথেষ্ট পাণ্ডিত্য অর্জন করেন। এবার ভাষাতত্ত্ব ছেড়ে তিনি শুরু করলেন চিকিৎসা শাস্ত্রে অধ্যয়ন। হ্যানিম্যান লিপজিগে দুই বছর মেডিসিনের উপর অধ্যয়ন করেন। হাতে কিছু অর্থ সঞ্চয় হতেই তিনি আরল্যানজেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এখান থেকে ১৭৭৯ সালের ১০ আগস্ট ডক্টর অব মেডিসিন উপাধি পেলেন। তার থিসিসের শিরোনাম ছিল 'এ ডিসারটেশন অন দ্য কজেস অ্যান্ড ট্রিটমেন্ট অব ক্রাম্পস' ১৭৮১ সালে হ্যানিম্যান স্যাক্সনির কপার মাইনিং এলাকায় গ্রাম্য ডাক্তার হিসেবে যোগ দেন।

সে যুগের বিজ্ঞানীরা অন্য বিষয় সম্বন্ধে জ্ঞান অর্জনের প্রয়োজনীয়তা অনুভব করতেন না। কিন্তু হ্যানিম্যানের আগ্রহ ছিল বিভিন্ন বিষয়ে। সেসময়ে তিনি ফরাসি ভাষা থেকে জার্মানি ভাষায় একাধিক গ্রন্থ অনুবাদ করেন। এর মধ্যে উলেস্নখযোগ্য হলো_'আর্থ দ্য ম্যানুফেকচারিং কেমিকেল প্রোডাক্টস'। তার সংসারে আর্থিক অনটন ছিল। কিন্তু তা সত্ত্বেও তার গবেষণার কাজে সামান্যতম ব্যাঘাত ঘটেনি।

১৮০৭ সালে 'হফল্যান্ডস জার্নাল'- এর একটি রচনায় তিনি সর্বপ্রথম হোমিওপ্যাথিক শব্দটি ব্যবহার করেন।

১৭৯৬ সালে প্রকাশিত একটি নিবন্ধ হ্যানিম্যান আধুনিক হোমিওপ্যাথিক চিকিৎসার ভিত্তি স্থাপন করেন। এ কারণে ১৭৯৬ সালকে হোমিওপ্যাথিকের জন্ম বর্ষ বলা হয়। তার আলোড়ন সৃষ্টিকারী বইয়ের নাম হলো 'মেটিরিয়া মেডিকা'।

১৮৪৩ সালের ২ জুলাই হ্যানিম্যান মৃতু্যবরণ করেন।

0 comments:

Post a Comment