Breaking News
Loading...
Saturday, May 5, 2012

ডেভিড কপারফিল্ডের দাদা ছিলেন একজন শৌখিন জাদুশিল্পী। তিনি কপারফিল্ডের আগ্রহ দেখে তাকে জাদুবিদ্যায় হাতেখড়ি দেন। ১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারি জন্ম নেওয়া ডেভিড কপারফিল্ড তার দাদার সহযোগিতায় ৮-১০ বছর বয়সেই ছোটখাটো জাদু প্রদর্শনী শুরু করেন। সোসাইটি অব আমেরিকান ম্যাজিশিয়ামে কনিষ্ঠতম এ সদস্য ১৬ বছর বয়সে নিউইয়র্ক ইউনিভার্সিটিতে ম্যাজিক শেখানোর দায়িত্ব নেন।
ডেভিড কপারফিল্ডের সর্বকালের সর্বশ্রেষ্ঠ জাদু প্রদর্শনী ছিল ১৯৮৩ সালে নিউইয়র্কে হাজার হাজার দর্শক এবং আন্তর্জাতিক টিভি দর্শকের সামনে 'স্ট্যাচু অব লিবার্টি' অদৃশ্য করে ফেলা। এ সময় একটি হেলিকপ্টার সর্বক্ষণ স্ট্যাচুর ওপর পাহারা দেয় সেটি অদৃশ্য হয়ে কোথায় যায় তা জানার জন্য। কয়েকটি অটোক্যামেরাও বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তোলায় ব্যস্ত ছিল। কিন্তু তাও সম্ভব হয়নি এর রহস্য জানা।
১৯৮৫ সালে কপারফিল্ড চীনের প্রাচীর ভেদ করে চলে গিয়েছিলেন একপাশ থেকে অন্যপাশে।



তার অন্যান্য আলোড়ন সৃষ্টিকারী জাদুর মধ্যে রয়েছে নিজে নিজে দ্বিখণ্ডিত হওয়া, হাতে আঁকা ছবি থেকে জীবন্ত মানুষের আবির্ভাব, একটি শিশুকে ভাসমান অবস্থায় রেখে অদৃশ্য করে দেওয়া, যুবককে বৃদ্ধ, বৃদ্ধকে যুবকে রূপান্তরিত করা, নিজের দেহকে ছোট আকৃতিতে রূপান্তরিত করা। কপারফিল্ডের আরেকটি ম্যাজিক হচ্ছে তিনি দেখান স্টেজের মধ্যে মাঝারি আকৃতির একটি খালি বাঙ্। তখন হাতে থাকা রিমোট কন্ট্রোল অন করার সঙ্গে সঙ্গে টিভি স্ক্রিনে ভেসে আসে একটি গহিন জঙ্গলে হাতি ঘুরে বেড়াচ্ছে এবং পরক্ষণেই বঙ্টি খুলে জীবন্ত হাতি বের করে ফেলেন দর্শকদের সামনেই। 'আমি কোনো অলৌকিক ক্ষমতার অধিকারী নই' নিজের জাদু সম্পর্কে এমনই বলেন কপারফিল্ড। কেবল আমার আবিষ্কৃত বিজ্ঞানকে নিখুঁত অভিনয়, মিউজিক, লাইটিং প্রকৃতির মাধ্যমে এমনভাবে উপস্থাপন করি, যা দর্শকদের তাক লাগিয়ে দেয়। ডেভিড কপারফিল্ড নিউইয়র্কে জাদুর গবেষণাগার প্রতিষ্ঠা করেন।

* মোস্তফা হাসান গিলমান

0 comments:

Post a Comment