Breaking News
Loading...
Tuesday, May 8, 2012

দ্যা থ্রি স্টুজেস বা তিন চাল্লির কথা কি কারো মনে আছে । তাদের মধ্যের ময়ে হাওয়ার্ডের জীবনী নিম্নরূপ।
মৌ হাওয়ারড এর পুরো নাম মইস হ্যরি হরউইটয (Moses Harry Horwitz) . তিনি ১৮৯৭ সালে জুনের ১৯ তারিখে নিউঅর্ক ব্রুকলিনের পাশে বেন্সনহুরস্ট এ জন্মগ্রহন করেন । তিনি ইহুদি বংশের ছিলেন এবং পরিবারের মধ্যের তেনার নাম্বার ছিল চার । তার ছোটবেলায় ডাকনাম ছিল মউ গ্রিন কিন্তু পরবরতিতে তিনি হ্যরি নাম যোগ করেন । যদি ও তার বাবা শো-বিসনেস এর সাথে জড়িত ছিলেন না কিন্তু তার ভাই স্যমুয়েল এবং জেরোম এর কল্যনে তিনি থ্রি স্টুজেজ এর জন্য বিখ্যাত হয়ে উঠেন। মউ বই পড়তে বেশি পছন্দ করতেন । তবে যেই জিনিসটির জন্য আমি মনে করি তিনি বিখ্যাত হয়েছেন সেটি হচ্ছে – “বাটি কাটিং “ বা ইংরেজিতে “বউল কাট (Bowl Cut)”।

যাই হোক তার মা তার ছোটবেলা থেকেই চুল কাটার বিপক্ষে ছিলেন । তিনি চাইতেন না তার চুল কাঁটা হোক এবং দেখতে দেখতে এক সময় তার চুলগুলো কাধ বরাবর হয়ে গেল । একদিন বন্ধুদের সাথে বাড়ির পাশের উঠনে বয়স এবং কে কার থেকে বড় চুলের অধিকারি তা নিয়ে তর্ক বিতর্কের এক পর্যায়ে যাচাই করতে গিয়ে ঘরের চালার (সেটা টিনের ছিল ) সাথে লেগে চুল কেটে যায়। সে খুব ভয় পেল এবং বাড়ির ভিতরেই লুকিয়ে রইল কয়েক ঘন্টা এবং মনের ভিতরে ভিতরে সে খুব চিন্তা করতে লাগল যে মা দেখতে পেলে কি হবে । যখন সে বেড়িয়ে এলো তার মা অনেকটা আনন্দিত হল তার নতুন কাটিং দেখে এবং তিনি তাকে কোনরকম চিন্তা করতে মানা করলেন । মউ খেলার ভিতরে হকি খেলাটা পছন্দ করতেন বেশি ।

মউ ১৯২৫ সালের জুনের দিকে হ্যরি হুদিনি যিনি একজন ম্যজিশিয়ান ছিলেন তার কাজিন হেলেনকে বিয়ে করেন , এবং সেই পরিবারে তার দুটি সন্তান হয় যাদের নাম ছিল –জন এবং পল।

মউ ছিলেন মাত্রাতিরিক্ত স্মোকার এবং সেই কারনেই তিনি ৭৭ বয়সেই ১৯৭৫ সালের মে মাসের ৪ তারিখে ফুসফুসের ক্যন্সারে ( Lung Cancer) আক্রান্ত হয়ে ক্যলিফোরনিয়ার লস এঞ্জেলাসের কারডিয়ারস সিনাই ম্যডিকাল সেন্টারে (Cedars-Sinai Medical Center)মারা যান।

লিখেছেনঃ জেমস্‌বন্ড

0 comments:

Post a Comment