Breaking News
Loading...
Tuesday, July 17, 2012

মুক্তিযোদ্ধা স্থপতি মাজহারুল ইসলামের জন্ম ২৫ ডিসেম্বর ১৯২৩ সালে। বাবা অধ্যাপক ওমদাতুল ইসলাম, মা বেগম জাকিয়া খাতুন। স্ত্রী সালমা ইসলাম। দুই পুত্র স্থপতি রফিক মাজহার ইসলাম ও তানভীর মাজহার ইসলাম। কন্যা রবীন্দ্রসংগীতশিল্পী ডালিয়া নওশীন।
কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪২ সালে বিজ্ঞানে, ১৯৪৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পুরকৌশল বিদ্যায় এবং ১৯৫২ সালে যুক্তরাষ্ট্রের ওরেগন বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যবিদ্যায় স্নাতক হন। পরে স্থাপত্যে স্নাতকোত্তর ডিপ্লোমা করেন লন্ডনের স্কুল অব আর্কিটেকচার থেকে। যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে মাস্টার্স ডিগ্রি নিয়েছেন ১৯৬১ সালে। কর্মজীবন শুরু করেছিলেন পূর্ব পাকিস্তানের কনস্ট্রাকশন, বিল্ডিং অ্যান্ড ইরিগেশনে। সরকারি চাকরি থেকে অবসর নিয়ে প্রকৌশলী শেখ মুহম্মদ শহীদুল্লাহর সঙ্গে ‘বাস্তুকলাবিদ’ নামে একটি স্থাপত্য উপদেষ্টা প্রতিষ্ঠান গড়ে তোলেন।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য অনুষদ চালু করার ক্ষেত্রে তিনি বিশেষ ভূমিকা রেখেছেন এবং এখানে খণ্ডকালীন শিক্ষকতা করেছেন। এ ছাড়া স্থপতি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছেন। বিশ্বের বিভিন্ন দেশে সেমিনারে অভিসন্দর্ভ উপস্থাপন করেছেন। পুরস্কারের মধ্যে উল্লেখযোগ্য ‘স্বাধীনতা পদক’ ভারতের জে, কে সিমেন্ট আয়োজিত স্থাপত্যশিল্পে শ্রেষ্ঠ অবদানের জন্য ‘গ্র্যান্ড মাস্টার অ্যাওয়ার্ড’।

বার্ধক্যজনিত নানা সমস্যায় ১৪ই জুলাই শনিবার দিবাগত রাত ১২টা ছয় মিনিটে তিনি ৮৯ বছর বয়সে ইহলোকের সব সম্পর্ক ছিন্ন করে চিরযাত্রা করেন।

0 comments:

Post a Comment