Breaking News
Loading...
Tuesday, August 14, 2012

ব্রাজিলের অন্যতম শ্রেষ্ঠ কথাসাহিত্যিক জর্জি আমাদু'র জন্ম ১০ আগস্ট ১৯১২, বাহিয়ার ইতাবুনাতে। তাঁর বাবা কোকাচাষি। তাঁর জন্মের আগেই গুঁটিবসন্ত মহামারি থেকে বাঁচার জন্য তাঁর পরিবার এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে পালিয়ে বেড়িয়েছে। এর সঙ্গে রাজনৈতিক অস্থিরতা ও সহিংস অন্তর্দ্বন্দ্বের মধ্যে তাঁর বেড়ে ওঠা। তাঁর বাবা বিদ্রোহীদের হাতে নিহত হন।
কোকা উপকূল, কোকা চাষ ও কোকাভিত্তিক জীবন স্মরণীয় হয়ে আছে তাঁর দ্য ভায়োলেন্ট ল্যান্ড, দ্য গোল্ডেন হার্ভেস্ট, গ্যাব্রিয়েলা, ক্লোভ অ্যান্ড সিনামোন ও শোডাউন উপন্যাসে।
শুরুতে প্রাতিষ্ঠানিক পড়াশোনা বাধাগ্রস্ত হয়েছে। তাঁর মা তাঁকে খবরের কাগজ পড়া শেখানোর মধ্য দিয়ে অক্ষর, শব্দ ও বাক্যের জগতে প্রবেশ করিয়ে দেন। সালভাদরের একটি ধর্মীয় বোর্ডিং স্কুলে তাঁর প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা। সে সময় ‘সমুদ্র’ নামে স্বরচিত একটি গল্প পাঠ করার পর তাঁর শিক্ষক লুই ক্যাব্রাল তাঁর মনে বিশ্বাস সৃষ্টি করান যে লেখালেখি হতে পারে তাঁর জন্য সর্বোত্তম পেশা।
১৪ বছর বয়সে পুলিশ নিয়ন্ত্রণাধীন একটি পত্রিকায় প্রতিবেদক হিসেবে কাজ নেন। তারপর যোগ দেন ও ইমপারশিয়াল পত্রিকায়। এ সময়টা তাঁর জন্য দুরন্তপনার একটি অধ্যায় খুলে দেয়। সালভাদরে ভবঘুরে জীবন, নিষিদ্ধ এলাকায় রাতের পর রাত যাপন, মৎস্যজীবী পরিবারের সঙ্গে ক্রমাগত অবস্থান, বার ও বাজারের জীবনে অভ্যস্ত হয়ে ওঠা—সবটাতে নিজেকে মানিয়ে নেন জর্জি আমাদু।
তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ ল্যানিটা (১৯২৯), ১৮ বছর বয়সে প্রকাশ করেন প্রথম উপন্যাস দ্য কান্ট্রি অব কার্নিভাল (১৯৩১)। এই উপন্যাস সজোরে লাতিন আমেরিকান সাহিত্যে এক নবীন অভ্যুদয়ের ঘোষণা দেয়। তিনি চলে আসেন রাজধানী শহর রিও ডি জেনেরিওতে। বিশ্ববিদ্যালয়ে আইনশাস্ত্রে ভর্তি হন। পরীক্ষায় উত্তীর্ণ হন ভালোভাবেই, কিন্তু কখনো ওকালতির দিকে পা বাড়াননি। ১৯৩২ সালে ব্রাজিলিয়ান কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। কমিউনিস্ট ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কারারুদ্ধ হন। ১৯৩৯ সালে ফরাসি ভাষায় অনূদিত তাঁর লেখার প্রশংসা করেন আলবেয়র কামু।
দারিদ্র্যপীড়িত নগরজীবন নিয়ে লেখা ছোটগল্প ‘সোয়েট’ প্রকাশিত হয় ১৯৩৬ সালে (এই গল্পটি বাংলায় অনূদিত হলো)। তাঁর খ্যাতি তুঙ্গে নিয়ে যায় দ্য সি অব ডেথ।
১৯৩৭-এ ব্রাজিলের বিভিন্ন অংশ, লাতিন আমেরিকার অনেক দেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্র ঘুরে এসে প্রকাশ করেন ক্যাপ্টেন অব দ্য স্যান্ডস। তিনি আবার গ্রেপ্তার হন। সরকার তাঁর হাজার হাজার বই প্রকাশ্যে পুড়িয়ে ফেলে। ১৯৩৮ সালে কারাগার থেকে ছাড়া পেয়ে উরুগুয়ে ও আর্জেন্টিনায় নির্বাসনে চলে যান। ১৯৪৫-এ কমিউনিস্ট পার্টির টিকিটে নির্বাচিত হন। একসময় সব ছেড়ে দিয়ে আবার নির্বাসিতের জীবন বেছে নেন। এবার প্যারিসে। এখানে তাঁর সখ্য হয় জ্য পল সার্ত্রে এবং পিকাসোর সঙ্গে। রাজনৈতিক কারণে ফরাসি সরকার ১৯৫০ সালে তাঁকে ফ্রান্স থেকে বের করে দেয়। তিনি চেকোস্লোভাকিয়ায় চলে যান। সেখান থেকে সোভিয়েত ইউনিয়ন, চীন ও মঙ্গোলিয়া ঘুরে বেড়ান। তবে কখনোই লেখালেখি থেকে সরে যাননি। একে একে প্রকাশিত হয় দ্য টু ডেথ অব কুইনকাস ওয়াটারিয়েল (১৯৫৭), হোম ইজ দ্য সেইলর (১৯৬১), ডোনা ফ্লোর অ্যান্ড হার টু হাজব্যান্ডস (১৯৬৬), টেন্ট অব মিরাকেলস (১৯৬৯), টিয়েটা (১৯৭৭)।
জর্জি আমাদুর খ্যাতিমান বন্ধুদের মধ্যে ছিলেন পাবলো নেরুদা, গাব্রিয়েল গার্সিয়া মার্কেস, মারিও বার্গাস য়োসা।
তিনি লিখেছেন, ‘আমি মানুষের কাছে, জীবনের কাছে শিখেছি। আমি একজন লেখক, লেখালেখির জগতের জ্যোতিষ্ক নই।
‘আমি বিখ্যাত হবার জন্য, খ্যাতিমান হবার জন্য জন্মগ্রহণ করিনি। আমি সেই স্কেল দিয়ে নিজেকে মাপি না। আমি কখনো নিজেকে গুরুত্বপূর্ণ লেখক কিংবা গুরুত্বপূর্ণ মানুষ মনে করিনি। আমি একজন সাধারণ লেখক এবং সাধারণ মানুষ।’
৭ আগস্ট ২০০১ ব্রাজিলের শ্রেষ্ঠ ঔপন্যাসিক জর্জি আমাদু মৃত্যুবরণ করেন।

0 comments:

Post a Comment