Breaking News
Loading...
Monday, October 15, 2012

নরদম সিহানুক, কম্বোডিয়ার সাবেক রাজা। সিহানুক জীবনের দীর্ঘ সময় রাজনীতির নানা গুরুত্বপূর্ণ পদে আসীন ছিলেন। কম্বোডিয়ায় তাই তিনি ‘কিং ফাদার অব কম্বোডিয়া’ হিসেবে পরিচিত।
সিহানুক ১৯২২ সালে নমপেনে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন রাজা নরদম সুরামারিত ও রানি কোসামাকের বড় ছেলে। ১৯৪১ সালে ১৮ বছর বয়সে তিনি সিংহাসনে আরোহন করেন। এ সময়ে কম্বোডিয়া ফ্রান্সের ঔপনিবেশিক ছিল। এর এক যুগ পর কম্বোডিয়া স্বাধীনতা লাভ করে। ১৯৫৩ সালে ফ্রান্সের কাছ থেকে কম্বোডিয়াকে স্বাধীনতা পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সিহানুক। ১৯৭০ সালে সিহানুক মার্কিন সমর্থিত এক সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন। লন নল নামের তারই এক জেনারেল তাকে ক্ষমতাচ্যুত করেন। এরপর তিনি কমিউনিস্ট গেরিলা খেমাররুজের সঙ্গে যুক্ত হন। ক্ষমতা দখলের পরপরই খেমাররুজ গেরিলারা তাকে ও তার পরিবারকে প্রাসাদে বন্দী করে রাখে। ১৯৭৫ থেকে ১৯৭৯ খেমাররুজের রক্তাক্ত এ পুরো শাসনামলে তিনি বন্দী ছিলেন। পরে তিনি খেমাররুজ শাসনামলের নিন্দা করেন। সিহানুক ১৯৯৩ সালে সিংহাসন ত্যাগ করেন। 

রাজার দায়িত্ব ত্যাগের পর ২০০৪ সালে নয় সদস্য বিশিষ্ট সিংহাসন কাউন্সিল তাকে রাজা হিসেবে মনোনীত করে। আর শারীরিক অসুস্থতার কারণে ২০০৪ সালে তিনি সিংহাসন ত্যাগ করেন। তিনি ক্যানসার, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। অবশেষে ২০১২ সালের ১৫ই অক্টোবর সোমবার ভোরে চীনের রাজধানী বেইজিংয়ের একটি একটি হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

0 comments:

Post a Comment