Breaking News
Loading...
Thursday, December 31, 2009


বাবর (১৪৮৩-১৫৩০)
সম্রাট বাবর ভারতে মোগল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। তার প্রকৃত নাম জহিরউদ্দীন মুহম্মদ বাবর। তুর্কি ভাষায় ‘বাবর’ শব্দের অর্থ সিংহ। বাবর ১৪৮৩ সালে মধ্য এশিয়ার ফারগানা রাজ্যের রাজধানী আন্দিজানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ওমর শেখ মির্জা।
বাবর মোগল সম্রাট তৈমুর লংয়ের বংশধর। পিতার মৃত্যুর পর মাত্র ১১ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। তার অনেক নিকটাত্মীয় তাকে ষড়যন্ত্র করে সিংহাসনচ্যুত করতে চেয়েছিল। কিন্তু বাবর সবাইকে পরাজিত করে নিজেকে সিংহাসনে সুপ্রতিষ্ঠিত করেন। ১৫০৪ সালে তিনি কাবুল জয় করেন এবং ‘বাদশাহ’ উপাধি ধারণ করেন।
১৫২৬ সালে বাবর দিল্লির অদূরে পানিপথ প্রান্তরে দিল্লির সুলতান ইব্রাহিম লোদীকে পরাজিত করে দিল্লির সিংহাসন দখল করেন। ইতিহাসে এ যুদ্ধ পানিপথের প্রথম যুদ্ধ নামে পরিচিত।
বাবরের সাম্রাজ্য পশ্চিমে হীরা (বাহরা) থেকে পূর্বে বিহার এবং উত্তরে হিমালয় থেকে দক্ষিণে চান্দেরী পর্যন্ত বিস্তৃত ছিল।
বাবর শুধু বীরযোদ্ধাই ছিলেন না, তিনি ছিলেন প-িত ও সঙ্গীতজ্ঞ। তুর্কি ও ফার্সি ভাষায় তিনি অনেক কবিতা রচনা করেছেন। তার আত্মজীবনী ‘তুযুক-ই-বাবর’ সাহিত্য ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ গ্রন্থ। জ্ঞানানুশীলন, ধর্মভক্তি, সঙ্গীতানুরাগ, প্রকৃতিপ্রেম, সৌন্দর্যপ্রেম, সৌন্দর্যপ্রীতি তার চরিত্রের বৈশিষ্ট্য ছিল।
শাসক হিসেবে বাবর ছিলেন উদার এবং অসাম্প্রদায়িক। ১৫৩০ সালের ২৬ ডিসেম্বর বাবরের মৃত্যু হয়। প্রথমে তাকে আগ্রায় সমাহিত করা হয়। কিন্তু পরে তার অন্তিম ইচ্ছানুযায়ী তার কবর কাবুলে স্থানান্তর করা হয়।

0 comments:

Post a Comment