Breaking News
Loading...
Thursday, May 13, 2010

বাংলাদেশের পরমাণু গবেষণার পথিকৃৎ ড. এম.এ. ওয়াজেদ মিয়া উপমহাদেশের প্রথম শ্রেণীর একজন বিজ্ঞানী হিসেবে পরিচিত। ড. এম. এ. ওয়াজেদ মিয়া ১৯৫২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুর জেলার পীরগঞ্জ থানার লালদীঘি ফতেপুর গ্রামে জন্মগ্রহণ করে। তার ডাক নাম সুধা মিয়া। পিতার নাম মরহুম আবদুল কাদের মিয়া ও মা মরহুমা ময়জুন নেছা বিবি। তিন বোন ও চার ভাইয়ের মধ্যে তিনি ছিলেন সবচেয়ে ছোট। ১৯৫৬ সালে মেট্রিক ও ১৯৫৮ সালে ইন্টারমিডিয়েট পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগে ভর্তি হন। ১৯৬১ সালে পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান এবং ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হন। এর পর লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে ১৯৬৩-৬৪ শিক্ষাবছরে ডিপ্লোমা অব ইম্পেরিয়াল কলেজ কোর্স সম্পন্ন করেন। ১৯৬৭ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ-ডি ডিগ্রি অর্জন করেন।
কর্মজীবন
০০ ১৯৬৩ সালের ১ এপ্রিল ওয়াজেদ মিয়া তৎকালীন পাকিস্তান আণবিক শক্তি কমিশনে যোগ দেন।
০০ ১৯৬৯ সালে ইটালি ট্রিয়েস্ট্রের আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান গবেষণা কেন্দ্র তাকে অ্যাসোসিয়েটশিপ প্রদান করে। ১৯৬৯-১৯৭৩ এবং ১৯৮৩ সালে ওই গবেষণা কেন্দ্রে তিনি গবেষণায় নিয়োজিত ছিলেন।
০০ ১৯৬৯ সালের নভেম্বর থেকে ১৯৭০ সালের অক্টোবর পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন শহরের ড্যারেসবেরি নিউক্লিয়ার ল্যাবরেটরিতে পোস্ট-ডক্টোরাল গবেষণা করেন।
০০ ১৯৭৫ সালের ১ অক্টোবর থেকে ১৯৮২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি ভারতের আণবিক শক্তি কমিশনের দিল্লি ল্যাবরেটরিতে গবেষণায় নিয়োজিত ছিলেন।
০০ ১৯৮২ সালে দেশে ফিরে এসে তিনি অ্যাটোমিক এনার্জি কমিশনে যোগদান করেন এবং ১৯৯৯ সালে অবসর গ্রহণকালে তিনি কমিশনের চেয়ারম্যান ছিলেন।
পারিবারিক জীবন
১৯৬৭ সালের ১৭ নভেম্বর ওয়াজেদ মিয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় তিনি জার্মানিতে ছিলেন। এরপর থেকে একটানা দীর্ঘ প্রায় সাত বছর নির্বাসিত জীবন কাটান। তিনি ১৯৭৫ সালে ১৩ মার্চ তৎকালীন পশ্চিম জার্মানির ফ্রাংকফোর্টে যান। ছোট বোন শেখ রেহেনাসহ সন্তানদের নিয়ে শেখ হাসিনা ২৯ জুলাই যান সেখানে।
প্রকাশিত গ্রন্থসমূহ 
০০ Fundamentals of Thermodynamics ০০ Fundamentals of Electromagnetics
০০ বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ
০০ বাংলাদেশের রাজনীতি ও সরকারী চালচিত্র।
মৃত্যু
এদেশের বিজ্ঞান শিক্ষার পথিকৃৎ ও পরমাণু শক্তি গবেষণার অগ্রনায়ক ড. ওয়াজেদ মিয়া ২০০৯ সালে ৯ মে ৬৭ বছর বয়সে এই ধরাধাম থেকে চির বিদায় নেন।

1 comments:

  1. ডক্টর ওয়াজেদ মিয়া আমাদের দেশের একজ্ন গৌরব। তিনি তাঁর সন্তানদের মানুষ করে আরো একটা দৃ্ষ্টান্ত রেখে গেছেন। আমাদেরও তাকে অনুসরণ করা উচিৎ। তার জন্য দোয়া করি।

    ReplyDelete