Breaking News
Loading...
Wednesday, June 23, 2010

মূসা ইব্রাহিম বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী কিংবদন্তী। হিমালয়ের দুর্গম শৃঙ্গ মাউন্ট এভারেস্টে এ পর্যন্ত প্রায় ৪ হাজার মানুষ আরোহণ করেছেন। প্রতি বছরই কেউ কেউ না উঠছেন এখানে। তারপরও যুগ যুগ ধরেই উচ্চারিত হবে এডমন্ড হিলারি ও তেনজিং নোরগের নাম। কারণ তারাই এই চূড়ায় প্রথম মানুষের পদচিহ্ন এঁকেছেন।এভারেস্ট বাংলাদেশের এত কাছে হওয়া সত্ত্বেও এতদিন পর্যন্ত কোনো বাংলাদেশী জয় করতে পারেননি এভারেস্ট। শেষ পর্যন্ত সেটাই করে দেখালেন মুসা ইব্রাহীম। ২০১০ সনের ২৩ মে সকালে ইতিহাসে প্রথমবারের মতো এই গ্রহের সর্বোচ্চ বিন্দুতে উড়লো বাংলাদেশের লাল-সবুজ পতাকা। তৈরি করলেন নতুন এক ইতিহাস।
মূসা ইব্রাহিম ১৯৭৯ সালে লালমনিরহাটের মোগলহাটে বিলকিস বেগমের ঔরসে জন্ম গ্রহন করেন। তাঁর বাবা মো. আনসার আলী। তাঁরা দুই ভাই (শোয়েব হারুন) ও এক বোন(নূর আয়শা)।
ছোটবেলা থেকেই দুরন্তপনা আর ঘুরে বেড়ানোর অদম্য নেশা পেয়ে বসে মুসাকে। মাত্র ৮-৯ বছর বয়সেই এখানে-ওখানে বনে-বাদাড়ে আর নদীর ধারে ছুটে বেড়িয়েছেন মুসা। পাহাড়-নদী-ফুল ভালো লাগত তার। আস্তে আস্তে বেড়ে উঠেন কিশোর মুসা। সেই সঙ্গে তার প্রকৃতি প্রেমের নেশা পরিণত হয় পাহাড় জয়ের অদম্য নেশায়। তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যন্ত ঠাকুরগাঁওয়ে তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট থেকে মাস্টার্স। ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকেও মাস্টার্স করেছেন তিনি। বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার পর সেই নেশা আরো জোরদার হয়।
এক সময় মুসা স্বপ্ন দেখতে শুরু করেন পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে আরোহণের।এরপর ধীরে ধীরে নিজেকে তৈরি করতে শুরু করেন মাঝারি উচ্চতার, শক্ত গড়নের হাসিখুশি উচ্ছ্বল তরুণ মুসা ইব্রাহীম। এভারেস্ট জয়ের স্বপ্ন নিয়ে দার্জিলিংয়ে মাউন্টেনিয়ারিংয়ের ওপর দুই মাসের ট্রেনিং করেছেন। ট্রেনিংয়ের সঙ্গে সঙ্গে চেষ্টা করেছেন নিয়মিত অনুশীলন করার। গত ছয় সাত বছর ধরে একটানা স্বপ্নে বীজ বুনে গেছেন মুসা। চালিয়ে গেছেন তার স্বপ্ন পূরণের লড়াই। প্রথমে ছোট ছোট পাহাড়ে ওঠার চেষ্টা করতেন। তারপর আরেকটু বড় পাহাড়। এভাবেই একটু একটু করে নতুন ইতিহাস গড়লেন মুসা।এ কাজ মোটেও সহজ ছিল না। সহজ নয় ঊনত্রিশ হাজার ফুট (২৯০২৯ ফুট, ৮৮৪৮ মিটার) উঁচুতে উঠা। ওখানে তাপমাত্রা শূন্যের চেয়েও প্রায় বিশ ডিগ্রি নিচে থাকে। সে পাহাড়ের পথে পথে থাকে আলগা বরফের মৃত্যু ফাঁদ আর তুষার ঝড়ের বিভীষিকা। এর পরে আছে উচ্চতাজনিত রোগের (আলটিচ্যিউড সিকনেস) ঝুঁকি। জীবনের ঝুঁকি নিয়ে পেরুতে হয় সে রহস্যময় পথ। পৃথিবীর সর্বোচ্চ এ শৃঙ্গ জয় করতে গিয়ে কতজন যে প্রাণ হারিয়েছেন আজ পর্যন্ত তার কোনো ইয়ত্তা নেই।সেই সঙ্গে ছিল টাকা-পয়সাজনিত সমস্যা। কিন্তু তারপরও মুসা ইব্রাহিম থেমে থাকেননি। চেষ্টা চালিয়ে গেছেন সে চেষ্টার শুরু ২০০২ সালে। সেবার ১২ হাজার ৪৬৪ ফুট উঁচুতে অন্নপূর্ণা পর্বত জয় করেন মুসা। সঙ্গে অবশ্য ছিলেন আরেক পর্বতারোহী। এরপরই মূলত এভারেস্ট জয়ের নেশা পুরোদমে পেয়ে বসে মুসাকে। ২০০৪ সালে গৃহীত হলো এভারেস্ট জয়ের মহাপরিকল্পনা। সিদ্ধান্ত হয় ২০১০ সালে ১০ জনের একটি টিম যাবে এভারেস্টে। পুরো পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রয়োজন ছিল ২ কোটি ৭০ লাখ টাকা। এত টাকা জোগাড় করা মোটেও সহজ ছিল না। এভারেস্ট অভিযানের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে তিনি ২০০৭ সালের ২৯ অক্টোবর গড়ে তোলেন বাংলাদেশ নর্থ আলপাইন ক্লাব। এভারেস্ট জয়ের স্বপ্ন নিয়ে প্রতিষ্ঠিত এই ক্লাবের স্লোগান দেয়া হয় 'ভিশন-২০১০, মিশন এভারেস্ট : মেক ইট হ্যাপেন।' ২০১০ সালকেই এই মিশনের লক্ষ্য পূরণের সময় ধরা হয়। ক্লাবের সাধারণ সম্পাদক মুসা অন্যদের সহযোগিতায় তহবিল সংগ্রহ শুরু করেন। কিন্তু চাইলেই তো আর দুই-আড়াই কোটি টাকার সংস্থান করা যায় না! তাই ১০ জনের দল পাঠানোর সিদ্ধান্ত থেকে সরে এলো ক্লাব। টাকার অভাবে ১০ জনের বদলে মুসা একাই যাওয়ার সিদ্ধান্ত নিলেন। কিন্তু সেজন্যও দরকার ৫০ লাখ টাকার বেশি। এপ্রিল মাসের প্রথম সপ্তাহে নেপাল যাওয়ার কথা থাকলেও টাকার কারণে যেতে না পেরে হতাশ হন মুসা। খানিকটা অনিশ্চিত হয়ে পড়ে মুসার এভারেস্ট যাত্রা। শেষ পর্যন্ত এগিয়ে আসেন মুসার বোন নূর আয়েশা বেগম। তার সহযোগিতা, স্পন্সর আর ধারের টাকায় এভারেস্টের দিকে রওয়ানা হন মুসা ইব্রাহীম।আকাশ ছোঁয়ার স্বপ্ন নিয়ে গত ৮ এপ্রিল বাংলাদেশ ত্যাগ করেন তিনি। এরপর গত ১০ এপ্রিল তিব্বত থেকে এভারেস্টের পথে যাত্রা শুরু করেন। শেষ পর্যন্ত ২৩ মে ২০১০ সকাল সাড়ে ৮ টায় সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৯ হাজার ৩৫ ফুট উঁচু এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহীম।
পেশায় সাংবাদিক মুসা ইব্রাহিম সাংসারিক জীবনে এক সন্তানের (ওয়াসি ইব্রাহীম রায়িদ) পিতা, তার সহধর্মীনি উম্মে সরাবন তহুরা একজন সহকারী জজ ময়মনসিংহ জেলা আদালতের।

2 comments:

  1. Yes, Musa is the best Bangladehi. I love him.
    http://mynewspapercut.blogspot.com/2010/05/musa-ibrahim.html

    ReplyDelete
  2. Musa Ebrahims official Web Page is Lunched 3rd December 2010. The web add is_ http://www.musaibrahim.com.bd/

    ReplyDelete