Breaking News
Loading...
Wednesday, August 18, 2010

সাম্প্রতিক সময়ে রাশিয়ার সুপার পাওয়ার যাকে বলা হয় তিনি হচ্ছেন, দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন। নব্বই দশকে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর পুতিনের কর্ম জীবনে মোড় নেয়। গোয়েন্দা এজেন্ট থেকে তিনি প্রবেশ করেন রাজনৈতিক জীবনে। অসাধারণ মেধা ও যোগ্যতার স্বাক্ষর প্রমাণ করে অতি অল্প সময়ের মধ্যে হলেন প্রেসিডেন্ট। এর পর হলেন প্রধানমন্ত্রী।

সম্প্রতি রুশ এ প্রধানমন্ত্রী ক্ষমতার সিঁড়িতে পদার্পণের এগারো বছর পূর্ণ করলেন। প্রথমে প্রেসিডেন্ট এবং বর্তমানে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করলেও রাশিয়ার আসল নীতি নির্ধারক মূলত তিনিই। সাবেক সোভিয়েত ইউনিয়নের লেলিনগ্রাদ যা বর্তমানে সেইন্ট পিটাসবুর্গ নামে পরিচিত, সেই শহরে ১৯৫২ সালের সাত অক্টোবর জম্মগ্রহণ করেন ভ্লাদিমির পুতিন। ছোটবেলা থেকেই খেলাধুলা এবং মার্শাল আর্ট ভালোবাসতেন। সাবেক রুশ গুপ্তচর সংস্থা কেজিবির দুর্ধর্ষ এজেন্ট পুটিন। কিন্তু পড়াশোনা করেছেন আন্তর্জাতিক আইনের ওপর। ১৯৭৫ সালে লেলিনগ্রাদ স্টেট ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক আইনে ডিগ্রি লাভ করেন। অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। এরপর তিনি যোগ দেন কেজিবিতে। ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেছিলেন তৎকালীন পূর্ব জার্মানিতে যা ছিল কমিউনিস্ট শাসনাধীন। সাবেক রুশ প্রেসিডেন্ট বরিশ ইয়েলৎসিনের অত্যন্ত আস্থাভাজন ছিলেন পুতিন। তাই ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর ইয়েলৎসিন রাজনীতি থেকে বিদায় নিলে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন তিনি। এরপর রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন । ২০০৪ সালে আবারো প্রেসিডেন্ট হিসেবে চার বছরের জন্য নির্বাচিত হন। পর পর দু'বারের বেশি নির্বাচিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা থাকায় ২০০৮ সালে আর নির্বাচন করেননি তিনি। বরং নিজের জায়গায় নিয়ে আসেন তার দীর্ঘদিনের বিশ্বস্ত দিমিত্রি মেদভেদেভকে। আর তিনি প্রধানমন্ত্রী হিসেবে বহাল রাখেন পুতিনকেই। ২০০৭ সালে এ নেতা টাইম ম্যাগাজিনে পারসন অব দ্যা ইয়ার নির্বাচিত হন। ব্যক্তি জীবনে তিনি দুই সন্তানের জনক। দু'জনই কন্যাসন্তান একজন হলেন_ মারিয়া অন্যজন ক্যাটরিনা।

অনেকেই মনে করেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনই আবার ক্ষমতায় ফিরে আসবেন। সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য তিনি কিছুদিন ক্ষমতার মূল পদ থেকে সরে দাঁড়িয়েছেন। তা সত্ত্বেও রাশিয়ার ক্ষমতার বৃত্তের মূল কেন্দ্রবিন্দু হিসেবে তাকেই ধরা হয়। অত্যন্ত কঠোর মনোভাবের এ প্রেসিডেন্ট তার শাসনামলে রাশিয়াকে অর্থনৈতিক দুরবস্থা থেকে দাঁড় করিয়ে দিয়েছেন। তাই রাশিয়ার জন্য পুতিন এখনও অনিবার্য, অধিকাংশ রাশিয়ান এটিই মনে করেন।

0 comments:

Post a Comment