Breaking News
Loading...
Thursday, September 2, 2010

বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক, গবেষক,প্রবন্ধকার ও সম্পাদক আবদুল মান্নান সৈয়দ। তিনি ১৯৪৩ সালের ৩ আগস্ট ভারতের পশ্চিমবঙ্গের চবি্বশ পরগণায় জন্মগ্রহণ করেন।

দেশভাগের পর তাদের পরিবার ঢাকায় চলে আসে। তিনি ১৯৫৮ সালে ঢাকার নবাবপুর সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি,১৯৬০ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি,১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। শিক্ষা জীবন শেষে কবি সিলেটের এমসি কলেজে শিক্ষকতা শুরু করেন। পরে ঢাকার জগন্নাথ কলেজে দীর্ঘকাল শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। 

তাঁর প্রথম কাব্যগ্রন্থ জন্মান্ধ কবিতাগুচ্ছ (১৯৬৭) বাংলা কবিতার পালাবদলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একে একে প্রকাশিত তাঁর জ্যোৎস্না রৌদ্রের চিকিৎসা (১৯৬৯), পরাবাস্তব কবিতা (১৯৮২),মাছ সিরিজ (১৯৮৪) কাব্যগ্রন্থগুলো বাংলা কবিতাকে দিয়েছে ভিন্ন মাত্রা। আবদুল মান্নান সৈয়দ জীবনানন্দ ও নজরুল সাহিত্যের অন্যতম গবেষক।  তার রচিত বইয়ের মধ্যে রয়েছে পার্ক ষ্ট্রীটে এক রাত্রি, নিরবতা গভীরতা দুইবোন বলে কথা, মাছ সিরিজ, সত্যের মতো বদমাস, প্রবন্ধ সমগ্র, মান্নান সৈয়দের কবিতা সমগ্র, বিবেচনা পুনঃবিবেচনা প্রভৃতি।এ ছাড়া তিনি সৈয়দ ওয়ালীউল্লাহ, মানিক বন্দ্যোপাধ্যায়, বিষ্ণু দে, সমর সেনসহ অসংখ্য সাহিত্যিক-কবি-সম্পাদককে নিয়ে গবেষণা করেছেন। তাঁর গ্রন্থের সংখ্যা শতাধিক। কবিতা ছাড়াও মান্নান সৈয়দের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে_ছোটগল্প সত্যের মতো বদমাশ, মৃত্যুর অধিক লাল ক্ষুধা; উপন্যাস পরিপ্রেক্ষিতের দাসদাসী, শ্রাবস্তীর দিনরাত্রি; প্রবন্ধ-গবেষণা শুদ্ধতম কবি, করতলে মহাদেশ, দশ দিগন্তের দ্রষ্টা ইত্যাদি। কবি আবদুল মান্নান সৈয়দ বাংলা একাডেমী পুরস্কার (১৯৮১), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮১), নজরুল পদকসহ (নজরুল ইনস্টিটিউট, ২০০১) অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।
২০১০ সনের ৫ সেপ্টেম্বর  বিকালের দিকে গ্রীনরোডের বাসায় কবি হঠাৎ অসুস্থবোধ করলে তাকে দ্রুত ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্নধা পর হাসপাতালে তিনি মারা যান।

0 comments:

Post a Comment