Breaking News
Loading...
Monday, September 20, 2010

জন্ম : ১৯ জানুয়ারি, ১৭৩৬
জন্মস্থান : গ্রিনক, রেনফ্রশায়ার, স্কটল্যান্ড
মৃত্যু : ২৫ আগস্ট, ১৮১৯
মৃত্যুস্থান : হ্যান্ডসওর্থ, বার্মিংহাম, ইংল্যান্ড।

জেমস ওয়াট স্টিম ইঞ্জিনের আবিষ্কারক। শুধু ইউরোপ নয়, পৃথিবীর শিল্প বিপ্লবের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রেখেছে তার আবিষ্কার। তার আগে আরও কয়েকজন যেসব ইঞ্জিন আবিষ্কার করেছেন, তার কোনটাই এককভাবে শিল্প বিপ্লবের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারেনি।
জেমস ওয়াটের বাবা ছিলেন ঠিকাদার ও জাহাজ ব্যবসায়ী। স্কুলের পড়াশোনায় তার অনীহা ছিল। বেশিরভাগ সময় মায়ের কাছেই পড়াশোনা করতেন। পরবর্তী সময়ে গ্রিননক গ্রামার স্কুলে ভর্তি হন। গণিতে তার বিশেষ দক্ষতা ছিল।
ইউনিভার্সিটি অব গ্লাসগোতে পড়ার সময় ওয়াট বাষ্পীয় ইঞ্জিনের প্রযুক্তিতে আগ্রহী হয়ে ওঠেন। সিলিন্ডারকে বারবার উত্তপ্ত ও ঠা-া করার প্রক্রিয়ার মধ্যে সনাতন ইঞ্জিনের মাত্রাতিরিক্ত শক্তিক্ষয়ের ব্যাপারটি তিনি বুঝতে পেরেছিলেন। বিজ্ঞানের তাত্তি্বক জ্ঞানের বাস্তব প্রয়োগে কুশলী জেমস ওয়াট উন্নততর পৃথক কনডেন্সার প্রবর্তন করেন। ফলে বাষ্পীয় ইঞ্জিনের কার্যকারিতা বেড়ে যায় এবং খরচ কমে আসে।
ওয়াট ছিলেন সহজাত উদ্ভাবনী ক্ষমতার অধিকারী। ১৭৬৪ সালে টমাস নিউকমেন নামক এক ব্যক্তির উদ্ভাবন করা ইঞ্জিন মেরামত করতে দেখেন।
এরপর তার মাথায় আরও উন্নত ইঞ্জিন তৈরির চিন্তা আসে। তিনি প্রথম বাষ্পীয় ইঞ্জিন পেটেন্ট করান ১৭৬৯ সালে। সেই ইঞ্জিনে স্বতন্ত্র কনডেন্সিং চেম্বার এবং স্টিম সিলিন্ডার ছিল। এরপর ১৭৮২ সালে তিনি ডবল অ্যাকশন ইঞ্জিন উদ্ভাবন করেন।
বিদ্যুৎ পরিমাপের আন্তর্জাতিক একক 'ওয়াট' তার নামানুসারেই হয়েছে।
Source: SANGBAD

0 comments:

Post a Comment