Breaking News
Loading...
Sunday, September 11, 2011

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। তার পৈতৃক নিবাস নরসিংদী জেলার রায়পুরা উপজেলার আলগী গ্রামে।
বড় ক্যানভাসের পর্দায় গতিশীল ও পেশিবহুল অতিমানবীয় পুরুষের ছবি আঁকতে ভীষণ পছন্দ করেন শাহাবুদ্দিন।
শাহাবুদ্দিন একাত্তরের সংগ্রাম থেকে উত্থিত শিল্পী। বড় ক্যানভাস আর পেশল ধাবমান মানুষের ফিগার নিয়ে তার কারবার। দেশের মুক্তিযুদ্ধকে দৃশ্যরূপ দিতে তিনিই সবচেয়ে সফল হয়েছেন। মুক্তিযুদ্ধের সজীব উপস্থাপনা, চিরকালীনতায় একে প্রতিস্থাপন সার্থকভাবেই করতে পেরেছেন শিল্পী শাহাবুদ্দিন। শাহাবুদ্দিনের ছবিতে ইউরোপীয় চিত্র-ঐতিহ্যের অনুরণন, শিল্পের মিথস্ক্রিয়তা ও অনুপ্রেরণা লক্ষণীয়। কিন্তু মোটিভ বেশিরভাগই স্বদেশীয়।
একজন গর্বিত মুক্তিযোদ্ধা হিসেবে শাহাবুদ্দিন এখনও বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা তার ছবির মোটিভ, রঙ ও কম্পোজিশনে অতুলনীয়ভাবে উপস্থাপন করছেন। তিনি অনবরত আঁকেন বঙ্গবন্ধু, মহাত্মা গান্ধী ও রবীন্দ্রনাথকে। তিনি শুধু তাদের পোর্ট্রেট করেন না, তাদের মধ্যে ঢুকিয়ে দেন মানবীয় অনুভূতি, আবেগ এবং আত্মপ্রকাশ। শিল্পী শাহাবুদ্দিন প্রাণচাঞ্চল্য সৃষ্টিকারী একজন স্বপ্নচারী শিল্পী। বাঙালির সংগ্রাম ও অর্জনকে তিনি মহাকালিক স্পেসে প্রতিস্থাপন করেছেন।
শিল্পী শাহাবুদ্দিনের একটি ব্যক্তিগত পরিচয় হলো, তিনি একজন অভিবাসী শিল্পী। বসবাস করছেন পাশ্চাত্য শিল্পের নগরী প্যারিসে। ১৯৭৩ সালে ফরাসি সরকারের বৃত্তি পেয়ে প্যারিসে যান।
দেশ-বিদেশের অনেক গ্যালারিতে তার একক ও যৌথ চিত্রকর্মের প্রদর্শনী হয়। এর মধ্যে ১৯৭৪ সালের ভয়াবহ বন্যায় আক্রান্তদের অর্থ সাহায্যের জন্য ঢাকায় চারু ও কারুকলা মহাবিদ্যালয়ে চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয়। কয়েক বছর আগে ধানমণ্ডির বেঙ্গল গ্যালারিতে অনুষ্ঠিত হয়েছে তার একক চিত্রকর্ম প্রদর্শনী। শাহাবুদ্দিন আহমেদের বিভিন্ন চিত্রকর্ম বাংলাদেশসহ বুলগেরিয়া, তাইওয়ান, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়াসহ ফ্রান্সের বিভিন্ন প্রখ্যাত গ্যালারি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সংরক্ষিত আছে। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি স্বর্ণপদক, বাংলা একাডেমী পুরস্কার, শিল্পকলা একাডেমী পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, স্বাধীনতা পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এ শিল্পী।

উৎসঃ সমকাল
সাহবুদ্দিন আহমেদের চিত্রকলা

0 comments:

Post a Comment