Breaking News
Loading...
Saturday, January 18, 2014


মার্কিন প্রাণিবিদ ডায়ান ফসে ১৯৩২ সালের ১৬ জানুয়ারি সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ১৮ বছর ধরে আফ্রিকার পাহাড়ি গোরিলাদের উপর এক বিস্তর গবেষণা পরিচালনা করেছিলেন। তিনি তার শিক্ষাজীবনে সেন জোস স্টেট বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৪ সালে কর্ম চিকিৎসার উপর বিএ এবং ১৯৭৪ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে জীববিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ডাইয়্যান ফশি ব্যাক্তিগত জীবনে জেন গুডউইল, লুইস লিকি ও জর্জ স্কেলার দ্বারা প্রভাবিত হয়েছিলেন। লুইস ও মারি লিকের আফ্রিকা সম্পর্কে লেখা পড়ে সে মহাদেশের উপর আকৃষ্ট হন ডায়ান। গোরিলাদের নিয়ে কাজ করতে করতেই তাদের বাঁচাতে চোরাশিকারীদের সঙ্গে সরাসরি সঙ্ঘাতে নামেন ডায়ান। তাঁর উদ্যোগে বেশ কিছু চোরাশিকারীর জেলও হয়। ১৯৭৮ সালে যে গোরিলাদের নিয়ে তিনি কাজ করছিলেন তাদের মধ্যে কিছু গরিলা চোরাশিকারীদের হামলা থেকে নিজের পরিবারকে বাঁচাতে গিয়ে মারা যায়।

তিনি কুরিয়ার জার্নালসহ বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তার ভ্রমণ ও গবেষণার বিষয় প্রকাশ করেন। তাঁর কাজ ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে ১৯৮৩ সালে `গোরিলা ইন দ্য মিস্ট` বইটি লেখেন তিনি। এই বইটি নিয়ে হলিউডে পরবর্তীকালে একটি সিনেমাও হয়।

১৯৮৫ সালের ২৬ শে ডিসেম্বর রোয়ান্ডায় ভিরুঙ্গা মাউন্টেইনে নিজের কেবিনে কাজ করার সময় ডায়ান ফসেকে খুন করে চোরাশিকারীরা।

0 comments:

Post a Comment