Breaking News
Loading...
Wednesday, November 2, 2016

ডোনাল্ড জন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী। মনোনয়নের শুরু থেকেই নানা বিষয়ে বিতর্কিত মন্তব্য করে হয়েছেন সমালোচিত। মুসলিম বিদ্বেষ ও অভিবাসী ইস্যুতে আপত্তিকর মন্তব্য করে কয়েকটি নির্বাচনী র‌্যালিতে বাধার সম্মুখীনও হন তিনি।
নিউইয়র্কের ম্যানহাটনের বাসিন্দা ডোনাল্ড জন ট্রাম্প। ১৯৪৬ সালের ১৪ জুন জন্মগ্রহন করেন নিউইয়র্কের কুইন্সে। রিয়েল স্টেট ব্যবসায়ী পিতা ফ্রেডরিক ক্রিস্ট ট্রাম্প ও গৃহিনী মা ম্যারী অ্যানীর চতুর্থ সন্তান তিনি। ছেলেবেলা থেকে দুরন্ত প্রকৃতির ট্রাম্পের লেখাপড়ায় হাতেখড়ি কিউ ফরেস্ট স্কুলে।

পরবর্তীতে নিউ ইয়র্ক মিলিটারি একাডেমী থেকে শেষ করেন হাইস্কুল জীবন। ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করেন দুই বছর। পড়েছেন পেন্সিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের অধীন হোয়ার্টন স্কুল অব বিজনেসেও। এখান থেকেই ১৯৬৮ সালে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন ট্রাম্প।

হোয়ার্টনে অধ্যায়নের সময় পিতার প্রতিষ্ঠান এলিজাবেথ ট্রাম্প অ্যান্ড সান কোম্পানিতে কাজ শুরু করেন ট্রাম্প। পিতার অনুপ্রেরণায় রিয়েল এস্টেট ব্যবসায় সম্পৃক্ত করেন নিজেকে। লেখাপড়া শেষে এক সময় হাল ধরেন প্রতিষ্ঠানটির। ১৯৭১ সালে প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রণ নিয়ে নাম পরিবর্তন করে রাখেন দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যান। হয়ে উঠেন যুক্তরাষ্ট্রের এক ধনাঢ্য বাবসায়ী।

বর্তমানে দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যান ও ট্রাম্প এন্টারটেইনম্যান্ট রিসোর্টের প্রতিষ্ঠাতা তিনি। ২০১৫ সালের ১৬ জুন রিপাবলিকান পার্টির ব্যানারে প্রেসিডেন্ট নির্বাচনে নিজের মনোনয়ন প্রার্থীতা ঘোষণা করেন। এরপর নানা কর্মকান্ডের মধ্য দিয়ে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ ও দলের সমর্থন অর্জনে সক্ষম হন ডোনাল্ড ট্রাম্প।

0 comments:

Post a Comment